স্মার্ট কার্ড বিতরণ কবে শুরু হবে জেনে নিন

স্মার্ট আইডি কার্ডের জন্য যারা এতদিন অধীর অপেক্ষায় ছিলেন তাদের জন্য রয়েছে সুখবর। খুব শীঘ্রই স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু করবে বাংলাদেশ নির্বাচন কমিশন। স্মার্ট কার্ড বিতরণ কবে শুরু হবে জানতে আগ্রহী হলে এই লেখাটি আপনার জন্যই।

বাংলাদেশ নির্বাচন কমিশন সম্প্রতি তিন কোটি ব্লাঙ্ক স্মার্ট কার্ড কিনেছে। যারা ২০২২ সালে বা তার পূর্বে ভোটার আইডি কার্ডের জন্য রেজিস্ট্রেশন করেছে কিন্তু স্মার্ট কার্ড পায়নি তাদের মধ্যে বিতরণ করা হবে। এই ব্ল্যাংক স্মার্ট কার্ড গুলোতে আইডি কার্ডের তথ্য প্রিন্ট করে এবং বায়োমেট্রিক ইনফরমেশন যুক্ত Chip ইনস্টল করে বিতরণ করা হবে।

প্রথম দিকে ভোটার নিবন্ধনের জন্য বায়োমেট্রিক তথ্য হিসেবে শুধু দুই হাতের বৃদ্ধাঙ্গুলের ছাপ নেওয়া হতো। ব্যক্তির ছবি এবং স্বাক্ষর অথবা টিপসই ছিল জাতীয় পরিচয় পত্রের দৃশ্যমান যাচাই তথ্য। কিন্তু বর্তমানে স্মার্ট কার্ডের জন্য প্রায় ৩২ টি বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করা হয়।

স্মার্ট কার্ড বিতরণ কবে শুরু হবে

২০০৮ সালে বা ২০১২ সালের দিকে যারা জাতীয় পরিচয় পত্রের জন্য নিবন্ধন করেছে তাদের চোখের রেটিনা স্ক্যান এবং হাতের দশ আঙ্গুলের ছাপ সংগ্রহ করা হয়নি। স্মার্ট কার্ড বিতরণ শুরুর পূর্বে নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে এদের বায়োমেট্রিক তথ্য পুনরায় সংগ্রহ করা হবে।

স্মার্ট কার্ডের জন্য দুই চোখের রেটিনা স্ক্যান এবং ১০ আঙ্গুলের ফিঙ্গারপ্রিন্ট প্রয়োজন। তাছাড়া স্মার্ট আইডি কার্ডে যুক্ত করা হয়েছে ডিজিটাল সিগনেচার ট্র্যাকপেড, যা পূর্বে ছিলো না। জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান করে ভোটার তথ্য জানতে পারেন।

সবাইকে স্মার্ট কার্ডের আওতায় নিয়ে আসার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন (Election Commission Bangladesh) দফায় দফায় আইডি কার্ডের তথ্য হালনাগাদ করেছে।

যাদের জাতীয় পরিচয় পত্র করার সময় চোখের রেটিনা স্ক্যান সংগ্রহ করা হয়নি এবং দুই হাতের ১০ আঙ্গুলের ছাপ নেয়া হয়নি তাদের স্মার্ট কার্ড পেতে হলে পুনরায় দশ আঙ্গুলের ছাপ এবং চোখে রেটিনা স্কেন দিতে হবে।

বাংলাদেশ নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী ২০২৩ সালের মধ্যে অধিকাংশ নতুন ভোটাররা তাদের স্মার্ট কার্ড হাতে পেয়ে যাবে। তবে নতুন ভোটারদের মধ্যে যাদের এখন পর্যন্ত 18 বছর পূর্ণ হয়নি তাদের স্মার্ট কার্ড বিতরণ করা হবে না। কিন্তু তারা ভোটার আইডি অনলাইন কপি ডাউনলোড করে ব্যাবহার করতে পারবে।

স্মার্ট কার্ড কবে পাবেন

২০১৮, ২০১৯ সালের পর থেকে যারা NID Card এর জন্য নিবন্ধন করেছে তাদের মধ্যে যাদের বয়স ১৮ বছর কিংবা তার চেয়ে বেশি তাদের অনেকেই স্মার্ট কার্ড হাতে পেয়েছে। আর যারা স্মার্ট আইডি কার্ড পাননি তাদেরকে ২০২৩ সালের মধ্যে বিতরণ করবে বলে খবর পাওয়া যাচ্ছে।

নির্বাচন কমিশন থেকে স্মার্ট কার্ড বিতরণের তারিখ সম্পর্কে কোন ঘোষণা না পাওয়া স্মার্ট কার্ড বিতরণ কবে শুরু হবে তা বলা সম্ভব নয়। তবে বিভিন্ন তথ্য মতে আগামী সরকার নির্বাচন (সংসদ নির্বাচন) এর পূর্বে নতুন চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ এবং স্মার্ট কার্ড বিতরণ করবে।

আপনার স্মার্ট কার্ড কবে পাবেন সেটি জানার জন্য অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করে জেনে নিতে পারেন। তাছাড়া স্মার্ট কার্ড বিতরণ কর্মসূচি শুরু হলে আপনার মোবাইলে SMS এর মাধ্যমে আইডি কার্ড বিতরণের তারিখ ও বিতরণের স্থান জানিয়ে দেওয়া হবে।

স্মার্ট কার্ড বিতরণের স্থান ও সময় জানার নিয়ম

স্মার্ট কার্ড বিতরণের স্থান এবং সময় জানার জন্য দুটি নিয়ম আনুসরণ করতে পারেন। অনলাইনে জানার জন্য স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক এবং SMS এর মাধ্যমেও জানতে পারবেন।

SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড কবে পাবেন জানতে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে নিচের ফরমেট অনুসারে মেসেজ টাইপ করুন। SC<Space>NID<Space>NID Number or Form Number পাঠিয়ে দিন 105 নাম্বারে।

স্মার্ট কার্ড কিভাবে পাবেন ও কোথায় পাবেন জানতে মেসেজ করুন। আপনার আইডই নাম্বার ১২৩৪৫৬৭৮৯০ হলে মেসেজের ধরন হবেঃ

SC NID 1234567890

আর যাদের আইডি কার্ডের নাম্বার ১৩ সংখ্যার তারা NID Number এর পূর্বে জন্ম সাল যুক্ত করে ১৭ সংখ্যার আইডি নাম্বার ব্যাবহার করতে হবে।

১০৫ নাম্বারে এসএমএস সেন্ড করার পরে, পরবর্তী ফিরতি এসএমএসে স্মার্ট কার্ড বিতরণের সময়সূচি জানিয়ে দেওয়া হবে। এছাড়াও যদি ফিরতি এসএমএসে “Your card distribution date is not scheduled yet, please try later” এরকম লেখা আসে তাহলে বুঝতে হবে আপনার ভোটার আইডি কার্ড বিতরণের সময়সূচি এখনো নির্ধারণ করা হয়নি।

আইডি কার্ড সংশোধনNID কার্ডের ছবি পরিবর্তন
NID ServicesServices nidw gov bd
স্মার্ট কার্ড চেকSmart Card Status

নরমাল আইডি কার্ড পেয়েছি স্মার্ট কার্ড কবে পাবো?

যারা ২০১৯ সালের পর নতুন আইডি কার্ডের আবেদন করেছেন তাদের অনেকেই Smart NID Card হাতে পেয়েছে। যারা এখনো পাননি তারা এবছরের শেষের দিকে অথবা আগামী নির্বাচনের আগে স্মার্ট কার্ড পাবার সম্ভবনা রয়েছে।

অনেক আগেই ভোটার হয়েছি, স্মার্ট কার্ড কবে পাবো?

২০০৮ থেকে ২০১৬ সালের মধ্যে যারা ভোটার হয়েছেন তাদের মধ্যে শহর এরিয়ায় স্মার্ট কার্ড কিছু ভোটার smart card পেয়েছে। যারা পাননি তারা নির্বাচন কমশনের পরবর্তী স্মার্ট কার্ড বিতরণী কার্যক্রমে পেয়ে যাবেন।

অনলাইনে আবেদন করে স্মার্ত কার্ড পাওয়া যাবে?

একক ভাবে অনলাইনে আবেদন করে এখন স্মার্ট কার্ড পাওয়ার সুযোগ নেই। স্মার্ট কার্ড বিতরণ এখন বন্ধও রয়েছে। স্মার্ট আইডি কার্ড পেতে হলে অপেক্ষা করতে হবে।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

39 Comments

  1. আমি ২০১৫ সালের ভোটার হই ১৮ সালের এনআইডি কার্ড পেয়েছি কিন্তু স্মার্ট কার্ড পায়নি আর আমার এনআইডি কার্ডের ধরসংখ্যা ১০, সেক্ষেত্রে আমি কি স্মার্ট কার্ড টা কবে পাবো। কেউ জেনে থাকলে জানাবেন, অগ্রিম ধন্যবাদ।

  2. আমি ২০২১এর ফেব্রুয়ারিতে এনআইডি তে আমার বাবার নাম সংশোধন এর জন্য আবেদন করেছি। কিন্তু এখনো সংশোধন হয় নাই। এক্ষেত্রে কি করতে পারি?

  3. আমি ২০১৯ সালে ভোটার হয়েছি কিন্তু এখনো স্মার্ট কার্ড পাইনি কবে দিবে কেউ জানলে একটু বলবেন ভাই প্লিজ 🙏

  4. আমার জরমোনি বন্দন এ আমার বয়স ১৬ দেএয়া আচে বাত আমার বয়স ১৮ হইসে আমি কি ভতার আইদি কারদ এ আবেদন করতে পারব?

  5. আমার স্মার্ট কার্ড বিতরণকৃত সময়ে আমি উপস্থিত না থাকার কারনে, আমার স্মার্ট কার্ড টি সংগ্রহ করতে পারিনি, পরবর্তী সময়ে আমি আমার স্মার্ট কার্ড পাওয়ার জন্য আমাদের স্থানীয় নির্বাচন অফিসে যোগাযোগ করি এবং আমি ওইখানে সশরীরে উপস্থিত হই, ওইখানে আমার স্মার্ট কার্ড পাচ্ছিনা, এবং আমাদের স্থানীয় নির্বাচন অফিসে তল্লাশি চালিয়েও আমার স্মার্ট কার্ডটি পাইনি,
    এমতাবস্থায় আমি স্মার্ট কার্ডটি পাওয়ার জন্য কি করতে পারি আমাকে একটু সমাধান দিন আমি যেন আমার স্মার্ট কার্ডটি পাই,
    ধন্যবাদ ভাই আমার কমেন্ট মনোযোগ সহকারে পড়ার জন্য,

    1. আইডি কার্ডের প্রকৃত মালিককে না পেলে স্মার্ট কার্ড টি সাধারণত চৌকিদার, মেম্বার কিংবা চেয়ারম্যানের অফিসে দিয়ে যায়। আপনি এসব স্থানে খোজ করে দেখতে পারেন।

      সবচেয়ে ভালো ১০৫ নাম্বারে কল করে বিস্তারিত কথা বলে একটা সঠিক ধারনা নেয়া।

  6. আমার স্থায়ী এবং র্স্থায়ী ঠিকানা এক হয়ে গেছে মানে বর্তমান ঠিকানা লিখে দিয়েছে তাই আমি স্থায়ী ঠিকানা বদলাতে চাই। আমাকে সাহায্য করুন।

        1. কার্ড যখন তৈরী হবে তখন পাবেন। আর যদি ইতোমধ্যে আপনার স্মার্ট কার্ড বিতরণ করে থাকে আপনি সেটি মিস করে ফেলেন তাহলে পাবার সম্ভাবনা কম
          Smart Card Status Check করে দেখুন স্মার্ট কার্ড বিতরণ হয়েছে কিনা

  7. আচ্ছা ভাইয়া আমি জন্মগ্রহণ করেছি ২৬/০৯/১৯৯৭ ইং আমি এন আইডি কার্ডের জন্য আবেন করছি,,২০১৫ সালে কিন্তু আমি এন আইডি কার্ড পাইছি,,,তবে আমার আইডি কার্ড ইস্মাট না,,,,এখন আমার পশ্ন হলো,, আমি কি ইস্মাট কার্ড পাবো এখন,,,,?