পাসপোর্ট স্ট্যাটাস চেক করুন | ই পাসপোর্ট চেক ২০২৩

পাসপোর্ট স্ট্যাটাস চেক করার মাধ্যমে নতুন পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা এবং পাসপোর্ট রিনিউ স্ট্যাটাস জেনে নিতে পারেন। আপনার পাসপোর্ট প্রিন্ট হয়েছে কিনা এবং কবে হাতে পাবেন এ সকল বিষয় জানতে হলে অনলাইনে ই পাসপোর্ট চেক করুন।

Online Registration ID (OID) অথবা Passport Application ID দিয়ে অনলাইন থেকে পাসপোর্ট স্ট্যাটাস চেক করে ই পাসপোর্টের বর্তমান অবস্থা জানার সবথেকে সহজ উপায় এবং ২০২৩ সালে ই পাসপোর্ট চেক করার নতুন নিয়ম দেখুন।

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে যা যা লাগে

অনলাইনে ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য মাত্র দুইটি তথ্যের প্রয়োজন। প্রথমত আপনার পাসপোর্ট আবেদনের Application ID অথবা Online Registration ID তার সাথে পাসপোর্টে প্রদত্ত জন্মতারিখ।

  • Online Registration ID or
  • Application ID
  • Date of Birth

ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করার জন্য Bangladesh e-Passport Portal এর Status Check ভিজিট করে ইনপুট ফিল্ডে = পাসপোর্ট আবেদনের Online Registration ID অথবা Application ID এবং জন্মতারিখ লিখুন। তারপর I am human টিক মার্ক করে আপনার পাসপোর্ট স্ট্যাটাস জানুন।

https://www.epassport.gov.bd/authorization/application-status এই পেজটি ভিজিট করার পর পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করার জন্য কয়েকটি ইনপুট ফিল্ড বা খালি ঘর দেখতে পাবেন।

নিচের ছবিতে দেখানো নিয়মে যেখানে অ্যাপ্লিকেশন আইডি ইনপুট করার কথা সেখানে অ্যাপ্লিকেশন আইডি অথবা অনলাইন রেজিস্ট্রেশন আইডির স্থলে আপনার OID লিখুন। তারপর জন্ম তারিখের ঘরে জন্ম তারিখ এবং একটি সিকিউরিটি ক্যাপচা পূরণ করে Check বাটনে ক্লিক করুন।

পাসপোর্ট স্ট্যাটাস চেক
ই পাসপোর্ট চেক

চেক বাটনে ক্লিক করার পর আপনার পাসপোর্ট কি অবস্থায় রয়েছে অর্থাৎ স্ট্যাটাস দেখতে পাবেন। পাসপোর্ট এর কোন সমস্যা থাকলে সেটিও এখানে দেখাবে। একটি পাসপোর্ট আবেদন করা থেকে ডেলিভারি পর্যন্ত অনেকগুলো ধাপ অতিক্রম করে ঠিক ভাব অনুসারে আপনার স্ট্যাটাস দেখতে পাবেন।

আমি যেহেতু আমার পাসপোর্ট হাতে পেয়েছি তাই আমি যখন স্ট্যাটাস চেক করেছি তখন সেটি issued দেখাচ্ছে। নিচের ছবিটি লক্ষ্য করলে সেটি বুঝতে পারবেন। তবে আপনাদের নতুন আবেদন হলে সে ক্ষেত্রে ভিন্ন ভিন্ন স্ট্যাটাস দেখতে পাবেন।

পাসপোর্ট স্ট্যাটাস দেখুন

ই পাসপোর্ট চেক

পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে https://www.epassport.gov.bd/landing ওয়েবসাইটে প্রবেশ করে Online Registration ID / Application ID এর যেকোনো একটি এবং জন্মতারিখ দিয়ে ই পাসপোর্ট চেক করুন। ই পাসপোর্ট স্ট্যাটাস জানার জন্য “Check” বাটনে ক্লিক করুন।

আপনার ই পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করার জন্য ছোট ছোট এবং খুবই সহজ কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। অনলাইনে ই পাসপোর্ট চেক করতে

  • e-passport website ভিজিট করুন
  • OID (Online Registration ID) লিখুন: প্রথম ইনপুট ফিল্ডে আপনার পাসপোর্ট আবেদনের অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা
  • Application ID লিখুন: দ্বিতীয় ঘরে অ্যাপ্লিকেশন আইডি বসান। এই অ্যাপ্লিকেশন আইডিটি সাধারণত ডেলিভারি স্লিপে দেওয়া থাকে।
  • জন্ম তারিখ বাছাই করুন: পাসপোর্ট এর আবেদনে যে জন্ম দিয়েছেন সেটি এখানে বাছাই করুন।
  • ক্যাপচা পূরণ করুন: স্ট্যাটাস চেক করার পূর্বে সিকিউরিটি ক্যাপচা পূরণ করুন।
  • Passport Status Check করুন: সবশেষে নিচে Check বাটনে ক্লিক করে পাসপোর্ট স্ট্যাটাস দেখুন।

নিচের ফর্মে আপনার পাসপোর্ট আবেদনের Online Registration ID / Application ID এবং জন্ম তারিখ লিখে এ পাসপোর্ট চেক করতে পারেন।

পাসপোর্ট এর ভুল তথ্য সংশোধন করতে অনলাইনে পাসপোর্ট সংশোধন আবেদন করুন।

Online Registration ID (OID)

অনলাইনে নতুন পাসপোর্ট এর জন্য আবেদন করলে কিংবা পাসপোর্ট রিনিউ করা হলে ১৩ ডিজিটের রেজিস্ট্রেশন আইডি তৈরি হয়। আর এই পাসপোর্ট আবেদনের ইউনিক আইডি কে Online Registration ID বা OID বলে। রেজিস্ট্রেশন আইডির প্রথমে OID থাকে (OID**********)

ই পাসপোর্ট আবেদন কিংবা পাসপোর্ট রি-ইস্যু আবেদন সম্পন্ন করলে একটি অ্যাপ্লিকেশন সামারি দেওয়া হয়, যার মধ্যে আবেদনকারীর যাবতীয় তথ্য উল্লেখ থাকে। সেই Application Summary তে এই OID লিখা থাকে। তাছাড়া বারকোড আকারেও এই Online Registration ID দেওয়া থাকে।

Passport Online Registration ID

Passport Application ID

Application ID ব্যবহার করেও পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা চেক করা যায়। পাসপোর্ট এর অ্যাপ্লিকেশন আইডি ডেলিভারি স্লিপের উপরের অংশে লেখা থাকে।

আপনি যদি আপনার অ্যাপ্লিকেশন আইডি খুজে না পান তাহলে বাংলাদেশে ই পাসপোর্ট অফিসের ওয়েবসাইটে লগইন করে আপনার অ্যাপ্লিকেশন আইডি দেখে নিতে পারেন।

E Passport Check

অনলাইনে e passport check করার নিয়ম দেখে নিয়েছি। এখন আমরা দেখব SMS এর মাধ্যমে কিভাবে e Passport Status check করা যায়।

এসএমএস এর মাধ্যমে পাসপোর্টের স্ট্যাটাস দেখার জন্য প্রয়োজন হবে একটি মোবাইল ফোন, অ্যাপ্লিকেশন আইডি এবং জন্ম তারিখ।

  • মোবাইল ফোন (স্মার্ট / বাটন)
  • Application ID
  • জন্মতারিখ

SMS দিয়ে ই পাসপোর্ট চেক

SMS এর মাধ্যমে ই পাসপোর্ট চেক করার জন্য মোবাইলের মেসেজ লিখার অপশনে চলে যান এবং START <space> EPP <space> Application-ID টাইপ করে পাঠিয়ে দিন 16445 নাম্বারে।

ফিরতি মেসেজের মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা, আবেদনে কোন সমস্যা আছে কিনা এবং পাসপোর্ট কবে হাতে পাবেন।

অ্যাপ্লিকেশন আইডি 1234-56789548 এমন হলে আপনার এসএমএস লেখার ফরমেট হবে

SRART EPP 1234-56789548

তারপর এই মেসেজটি পাঠিয়ে দিতে হবে এই 16445 নাম্বারে। 16445 নাম্বার থেকে এসএমএস করে জানিয়ে দেওয়া হবে আপনার আবেদনটি কি অবস্থায় রয়েছে।

FAQ’s

পাসপোর্ট চেক করার OID কোনটি?

অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করা হলে একটি আবেদনের সামারি PDF ডাউনলোড করা যায়। এই Application Summary তে ১৩ সংখ্যার Online Registration ID বা OID থাকে।

পাসপোর্ট হাতে পেতে কত দিন সময় লাগে?

রেগুলার ডেলিভারিতে ই পাসপোর্ট হাতে পেতে ১৫-২১ দিন সময় লাগে। একপ্রেসস ডেলিভারিতে ৭ দিনেই পাসপোর্ট তৈরি হয়ে যায়। আর মাত্র ৩ দিনের মধ্যে পাসপোর্ট পেতে সুপার এক্সপ্রেসস নিতে হবে।

পাসপোর্ট চেক করতে কি কি লাগে?

পাসপোর্ট চেক করতে OID অথবা Application ID এর যেকোন একটি তার সাথে জন্মতারিখ প্রয়োজন হবে।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

41 Comments

  1. 10 তারিখে আমার পাসপোর্ট ডেলিভারি দেয়ার কথা ছিল কিন্তু পাসপোর্ট অফিসে আসে নাই,অনলাইনে চেক দেওয়ার পরে লেখা আসে ইন প্রগ্রেস , আমি কত দিনে পাসপোর্ট পেতে পারি

  2. স্যার আমি আমার পাসপোর্ট হাতে পাচ্ছি না কেনো দুই থারিখ এ দেওয়ার কথা ছিলো বাট এখন ২২ তারিখ এখনো পাইনি কেনো

  3. আমি পাসপোর্ট করতে দিয়েছি এক দালাল আমার OID নাম্বার জানতো
    সে আমার পাসপোর্টে চেক করে রি-ওয়ার্ক মেরে দিয়েছে এখন আমি কি করতে পারি..?
    আর কি ভাবে পাসপোর্ট পাবো,,, দয়া করে জানাবেন…

  4. আমি কিছুদিন আগে পাসপোর্ট পেয়েছি ঘুরে এসেছি উজবেকিস্তানে। কিন্তু এখন যদি আমি সংশোধন করতে দেই, মানে হাসবেন্ড এর নাম এড করতে চাচ্ছি, তাহলে কি আমাকে আবারো পুরো ১০ বছরের পাসপোর্ট বানানোর টাকাটাই দিতে হবে? আর আর এই পাসপোর্ট এর সাথে কি আরেকটা পাসপোর্ট এড করে দিবে? ☹️ এটায় তো ভরপুর পাতা। কি করা যায় এখন?