NID Wallet কি? এনআইডি ওয়ালেট ব্যবহার করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র ও ভোটার আইডি কার্ডের তথ্য নিরাপদ রাখার জন্য নির্বাচন কমিশন NID Wallet মোবাইল অ্যাপ তৈরি করেছে। এনআইডি ওয়ালেটের কাজ হচ্ছে NID Card এর তথ্য এবং ব্যক্তির চেহারা পর্যালোচনা করে প্রকৃত মালিককে একাউন্টে প্রবেশের অনুমতি দেয়া।

যার আইডি কার্ড সে ব্যতিত অন্য কেউ যাতে কারো জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে না পারে তা নিশ্চিত করতে NID Wallet app নিরাপত্তার কাজটি করে থাকে।

National Identity Card এর বিভিন্ন সেবা সমূহ একটি অ্যাপের আওতায় নিয়ে আসের লক্ষে এনআইডি ওয়ালেট এপটি ডেভলাপ করা হয়েছে। কিন্তু বর্তমানে nid wallet দিয়ে QR Code scan করে শুধু ব্যক্তি শনাক্তের কাজটি করা হয়।

NID Wallet কি

NID Wallet এমন একটি মোবাইল অ্যাপ যেটি অনলাইন থেকে NID Card Download করা ক্ষেত্রে আইডি কার্ডের প্রকৃত মালিক শনাক্তের জন্য ব্যবহার করা হয়। এটি QR code এবং Face Scan ফিচার ব্যবহার করে ব্যক্তি শনাক্তের কাজ করে।

Services nidw gov bd ওয়েব সাইট থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য রেজিস্ট্রেশন করতে হয়। আর এই nid wallet অ্যাপ একাউন্ট রেজিস্টার করার সময় ফেইস ভেরিফিকেশনের মাদ্ধমে ব্যক্তি শনাক্তের কাজ করে।

যার এনআইডি কার্ড সে ছাড়া অন্য কেউ যাতে আইডি কার্ড ডাউনলোড কিংবা ভোটার তথ্য দেখতে নাপারে এর জন্য nid wallet application নিরাপত্তা হিসেবে কাজ করে।

এনআইডি ওয়ালেট ডাউনলোড

বর্তমানে Android এবং IOS উভয় অপারেটিং সিস্টেমের জন্য NID wallet apk পাওয়া যাচ্ছে। এন্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা Google Play থেকে এটি ডাউনলোড করতে পারবে।

আইফোন ইউজাররা তাদের মোবাইলে থাকা Apple Store থেকে খুব সহজে এনআইডি ওয়ালেট ইন্সটল করে নিতে পারবে। এক কথায় এটি জাতীয় পরিচয় পত্রের প্রকৃত মালিক সনাক্ত করে একাউন্টে প্রবেশের অনুমতি দেয়।

NID wallet download

Android ফোনের জন্য এনআইডি ওয়ালেট ডাউনলোড এবং ইন্সটল করার জন্য প্রথমে Play Store ওপেন করুন, তার পর “NID Wallet” লিখে সার্চ করার পর সবার প্রথমে (এডস থাকলে ২য়) এটি চলে আসবে।

nid wallet application

তবে ডাউনলোড করার আগে এপের লগো এবং নামের নিচে Bangladesh Election Commission লেখা দেখে নিশ্চিত হয়ে নিবেন।

App NameNID Wallet
PublisherBangladesh Election Commission
Downloads5 Million+
App Size20 MB
Rating4.1

উপরের ডাউনলোড বাটনে ক্লিক করলে আপনাকে প্লে-স্টোরে নিয়ে যাবে। এন্ড্রয়েড ফোন ব্যবহার করলে খুব সহজে এখান থেকেই আপনার মোবাইলে অ্যাপলিকেশন নামিয়ে নিতে পারেন।

আর আপনি যদি আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে App Store থেকে nid wallet application Download করতে পারেন।

এনআইডি ওয়ালেট ব্যবহার করার নিয়ম

প্লে স্টোর অথবা অ্যাপ স্টোর থেকে আপনার ফোনে NID Wallet ইন্সটল করে ওপেন করে nid download ওয়েবসাইটে দেখানো qr code স্ক্যান করুন। Face Scan শুরু হলে আইডি কার্ড ধারী ব্যক্তি তার মুখমন্ডল ডানে বামে নাড়িয়ে ভেরিফিকেশন করতে হয়।

আপনি যদি প্রথমবার এই অ্যাপটি ওপেন করেন তাহলে ফোনের ক্যামেরা ব্যবহারের জন্য পারমিশন চাইবে। কারণ এটি ক্যামেরার মাধ্যমেই কিউআর কোড এবং ফেস স্ক্যান করার কাজ করে থাকে।

এনআইডি ওয়ালেট ব্যবহার করার জন্য ২টি উপাদান প্রয়োজন একটি হচ্ছে ভ্যালিড QR Code এবং অপরটি হচ্ছে এনাইডি কার্ডের মালিক।

Nid wallet qr code

এনআইডি ওয়ালেট এপ্লিকেশনের মাধ্যমে ফেস ভেরিফিকেশন করার জন্য যে qr code প্রয়োজন হয় সেটি প্রতিবার একাউন্ট রেজিস্ট্রেশন করার সময় জেনারেট হয়ে থাকে।

একটি QR Code শুধু মাত্র একবার ব্যবহার করা যায়। এতে ভয় পাবার কিছু নেই আপনি যতবার Nid Account এ প্রবেশ করতে চাইবেন ততবার আলাদা আলাদা Nid wallet qr code স্বয়ংক্রিয় ভাবে তৈরি হবে।

QR Code তৈরি হলে অ্যাপের মাধ্যমে সেটি স্কিন করুন। কিন্তু মোবাইল দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন করলে কোড জেনারেট হয় না, তবে QR Code এর স্থলে একটি লিংক / কোড কপি করার অপশন থাকে।

nid wallet qr code

সেটি কপি করে অ্যাপের উপরের দিকে Code লেখা বাটনে ক্লিক করে ওয়েবসাইট থেকে কপি করা কোডটি পেস্ট করুন। তারপর এটি ফেস ভেরিফিকেশন করার জন্য রেডি হয়ে যাবে।

ফেস ভেরিফিকেশন

কোড স্ক্যান করা হয়ে গেলে ফেইস ভেরিফিকেশনের জন্য ক্যামেরা চালু হবে। এখন যে ব্যক্তির এনআইডি কার্ড থাকে ক্যামেরার সামনে চোখের পলক এবং মুখমন্ডল ডানে বামে নাড়াচাড়া করে Face verification সম্পন্ন করতে হয়।

ফেস ভেরিফিকেশনের ধাপটি খুবই সহজ সামনের কিংবা পেছনের ক্যামেরার সাহায্যে ব্যক্তির ফেইস স্ক্যান করার মাধ্যমে প্রকৃত ব্যক্তি সনাক্ত করতে হয়।

face verification

image source: google play store

ফেইস ভেরিফিকেশন সফল হলে জাতীয় পরিচয়পত্র অয়েব সাইটি নিজে নিজে লোডিং হবে এবং আপনার একাউন্টের ড্যাশবোর্ড নিয়ে যাবে। একাউন্টে প্রবেশ করার পর ভোটার আইডি সম্পর্কিত সকল সেবা গ্রহণ করতে পারবেন।

জাতীয় পরিচয় সম্পর্কিত যে সকল সেবা গ্রহণ করতে NID wallet প্রয়োজন হয় সেগুলো হচ্ছে-

সংশোধনNID Correction
ডাউনলোডজাতীয় পরিচয়পত্র ডাউনলোড
রি ইস্যুআইডি কার্ড রি-ইস্যু
যাচাই করুনভোটার তথ্য যাচাই

NID Wallet সম্পর্কিত প্রশ্ন-উত্তর

NID wallet কি?

NID Wallet হচ্ছে একটি মোবাইল অ্যাপ যার মাধ্যমে জাতীয় পরিচয়পত্র অ্যাকাউন্ট নিবন্ধনের জন্য আইডি কার্ডের ব্যক্তির ফেইস ভেরিফিকেশন করা হয়।

NID QR Code কোথায় পাবো?

NID ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি করার মোবাইল নাম্বার ভেরিফাই করার পর Face verification করার জন্য QR Code সেই সাইটেই দেখতে পাবেন।

এনআইডি ওয়ালেট অ্যাপে ফেস স্ক্যান করার নিয়ম

ফেস ভেরিফিকেশন করার জন্য প্রথমে NID Service ওয়েব সাইটে দেখানো QR কোড স্ক্যান করুন, তারপর ফেস ভেরিফিকেশনের জন্য ক্যামেরার সামনে চেহারা দেখিয়ে একবার ডান দিকে আরেক বার বাম দিকে নাড়াচাড়া করলেই ফেস স্ক্যান হয়ে যাবে।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 Comments

  1. সবজায়গায় শুধু বলতেসে রেজিস্ট্রেশন করে ফোন ভেরিফাই করলে কিউ আর কোড পাবে। কিন্তু যাদের আগেই রেজিস্ট্রেশন করা আছে তারা কোথায় কিউ আর কোড পাবে এই ব্যাপারে কোথাও বলা নাই কেনো? আমার আগে রেজিস্ট্রেশন করা আছে বলে এনআইডি ওয়ালেটে ঢুকতে পারছি না।

    1. আগে রেজিস্ট্রেশন করা থাকলে আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। যডি তা মনে না থাকে তাহলে আবার আগের মতো করে রেজিস্ট্রেশন করতে পারবেন।