Smart Card Status Check করে দেখুন স্মার্ট কার্ড কবে পাবেন

ভোটার হয়েছেন কিন্তু এখনো স্মার্ট আইডি কার্ড হাতে পাননি? অনলাইনে NID Smart Card Status চেক করে দেখে নিন কবে পাবেন আপনার স্মার্ট কার্ড।

নতুন কিংবা পুরাতন ভোটার সবার জন্য স্মার্ট আইডি কার্ড প্রযোজ্য। Smart NID Card তৈরি হয়েছে কিনা এবং কবে আপনার স্মার্ট এনআইডি কার্ড হাতে পাবেন তা জানতে পারবেন ফ্রী তে SMS পাঠিয়ে অথবা অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার মাধ্যমে।

Smart Card Status Check

Smart Card Status Check করার জন্য ভিজিট করুন https://services.nidw.gov.bd/nid-pub/card-status জাতীয় পরিচয় পত্র নাম্বার, জন্ম তারিখ লিখুন। তারপর একটি সিকিউরিটি ক্যাপচা পূরণ করে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করুন। চেক করার মাধ্যমে জানতে পারবেন আপনার Smart NID Card তৈরি হয়েছে কিনা কোথা থেকে এটি সংগ্রহ করতে হবে ইত্যাদি।

  • NID Card Status চেক করার সাইটে ভিজিট করুন
  • NID নাম্বার এবং জন্ম তারিখ লিখুন
  • সিকিউরিটি প্রশ্নের উত্তর লিখুন
  • সাবমিট বাটন চেপে Smart NID Status দেখুন।

বাংলাদেশ নির্বাচন কমিশন প্রত্যেক নাগরিকের হাতে Smart NID Card পৌঁছে দেয়ার জন্য বিভিন্ন সময় নানা উদ্যোগ নিয়েছে। অধিকাংশ বিভাগীয় শহর গুলোতে এবং সিটি কর্পোরেশন একালায় স্মার্ট আইডি কার্ড বিতরণ কাজ সম্পন্ন হয়েছে। ২০১৯ সালের পর থেকে যে সকল নতুন জাতীয় পরিচয় পত্র নিবন্ধিত হয়েছে তাদের সরাসরি Smart Card প্রদান করা হয়েছে।

smart card status check
smart card status check

পুরাতন লেমেনেটিং আইডি কার্ড পরিবর্তন করে স্মার্ট আইডি কার্ড বিতরণ নির্বাচন কমিশনের একটি চলমান প্রক্রিয়া। ধাপে ধাপে উদ্যোগ গ্রহণের মাধ্যমে সবার মাঝে এরিয়া ভিত্তিক Smart NID Card পৌঁছে দেয়ার জন্য নির্বাচন কমিশন তাদের কর্মসূচি অব্যাহত রাখেন।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার উপায়

স্মার্ট জাতীয় পরিচয় পত্র হয়েছে কিনা তা চেক করার জন্য অনলাইনে এবং SMS করার মাধ্যমে চেক করা যায়। যে কোন বাংলাদেশী সিম অপারেটর থেকে ফ্রিতে ম্যাসেজ পাঠিয়ে আপনার Smart card status check করতে পারবেন। স্মার্ট কার্ড স্ট্যাটাস সাধারণত দুইটি উপায়ে চেক করা যায়-

স্মার্ট কার্ড চেক করার উপায় সমূহ

  • অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক
  • SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক অনলাইন

কম্পিউটার অথবা আপনার হাতে থাকা স্মার্ট ফোন দিয়ে অনলাইনে চেক করে জানতে পারবেন আপনার স্মার্ট কবে পাবেন, Smart card তৈরি হয়েছে কিনা আর হয়ে থাকলে কোথা থেকে সংগ্রহ করতে হবে সম্পূর্ণ বিস্তারিত তথ্য।

  • অনলাইন স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার জন্য https://services.nidw.gov.bd/nid-pub/card-status এখানে ভিজিট করে আপনার NID নাম্বার, জন্ম তারিখ এবং ক্যাপচা পূরণ করে সাবমিট করুন।
  • যাদের আইডি কার্ড বের হয়নি তারা স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার জন্য ভোটার স্লিপ নাম্বার ব্যবহার করে চেক করবে। ফরম নাম্বার 65487636 হলে ভোটার স্লিপ বা ফরম নাম্বারের পূর্বে NIDFN এক্সট্রা যুক্ত করে NIDFN65487636 এরকম ভাবে ব্যবহার করুন।
  • আপনার স্মার্ট কার্ডের স্ট্যাটাস Complete দেখালে বুজে নিবেন আপনার স্মার্ট আইডি কার্ডপ্রস্তুত হয়েছে।
স্মার্ট আইডি কার্ড স্ট্যাটাস চেক অনলাইন
স্মার্ট আইডি কার্ড স্ট্যাটাস চেক অনলাইন

আপনার নতুন কিংবা পুরাতন যে কোন আইডি কার্ডের নাম্বার দিয়ে চেক করতে পারবেন। ১৭ কিংবা ১৩ সংখ্যার এনআইডি নাম্বার দিয়ে এনআইডি কার্ড যাচাই করা যায়। আর যদি ১০ সংখ্যার স্মার্ট nid নাম্বার দিয়ে স্ট্যাটাস চেক করতে চান তাও করতে পারবেন।

ভোটার আইডি নাম্বার ইনপুট করা হয়ে গেলে পরবর্তী ইনপুট ফিল্ডে এনআইডি অনুসারে জন্ম তারিখ লিখতে হবে। জন্ম তারিখের ঘরে (DD-MM-YYYY) এই ফরমেটে লিখতে হবে। জন্ম দিনের ফিল্ডে জন্মের তারিখ তার পরে জন্ম মাস এবং শেষে জন্ম সাল লিখতে হবে।

Smart card status check করে বক্স আইডি, ভোটার এলাকা আপনার স্মার্ট কার্ড পেতে কোন নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে সেটি Contact Address এ দেয়া থাকবে।

স্মার্ট কার্ড স্ট্যাটাস
স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার জন্য মোবাইলের মেসেজ অপশনে টাইপ করুন SC <space> NID <space> nid কার্ডের নাম্বার এবং মেসেজটি পাঠাতে হবে 105 এই নাম্বারে।

ফরম নাম্বার বা ভোটার স্লিপ দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস দেখার জন্য SMS লেখার ফরমেট SC <space> F <space> ফরম নাম্বার <space> জন্ম তারিখ লিখে 105 নাম্বারে পাঠাতে হবে। তারপর ফিরতি মেসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হবে আপনার Smart NID card এর বর্তমান অবস্থা সম্পর্কে।

যে কোন আইডি কার্ডে ভোটার তথ্য আনুসন্ধান করুন

ভোটার স্লিপ দিয়ে স্মার্ট কার্ড চেক

নতুন ভোটার হওয়ার সময় যে ফরম বা স্লিপ দেয়া হয় সেটি ব্যবহার করে অনলাইনে এবং SMS এর মাধ্যমে smart card status check করা যায়। অনলাইনে চেক করার পদ্ধতি প্রথমে আমরা আলোচনা করেছি এবং ছবি সহ ধাপে ধাপে দেখানো হয়েছে।

ভোটার স্লিপ দিয়ে স্মাট আইডি কার্ড চেক করার জন্য আপনার বাটন ফোন কিংবা স্মার্ট ফোনের মেসেজ অপশনে চলে যান। তারপর নিচে দেখানো নিয়মে মেসেজ লিখে বাংলাদেশ নির্বাচন কমিশনের নাম্বার 105 এ প্রেরণ করুন।

ফরমেটঃ SC <space> F <space> ফরম নাম্বার <space> জন্ম তারিখ

উদাহরণঃ SC F 9876543219 02-02-1900

ভোটার স্লিপ দিয়ে স্মার্ট কার্ড চেক

উপরের উদাহরণে ফরম/স্লিপ নাম্বার হল 9876543219এবং জন্ম তারিখ হলো ০২ ফেব্রুয়ারী ১৯০০ যা 02-02-1900 এভাবে লিখা হয়েছে। আমি যে ফরমেটে লিখেছি আপনাকে একই ফরমেটে লিখতে হবে।

NID নাম্বার দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

nid নাম্বার দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার জন্য মোবাইলের মেসেজ পাঠানোর স্থানে লিখুন SC <space> NID <space> এনআইডি নাম্বার তারপর এটি 105 নাম্বারে পাঠিয়ে দিতে হবে।

আরো সহজ করার জন্য নিচে মেসেজ লিখার ধরন ফরমেট এবং উদাহরণ সহকারে দেখানো হলো–

ফরমেটঃ SC <space> NID <space> এনআইডি নাম্বার

উদাহরণঃ SC NID ৮৮১২৩৪৫৬৭৮

NID নাম্বার দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

এখানে ৮৮১২৩৪৫৬৭৮ হলো ১০ ডিজিটের জাতীয় পরিচয় পত্র নাম্বার। আপনি চাইলে ১৩ সংখ্যার NID নাম্বার কিংবা ১৭ সংখার পুরাতন আইডি কার্ডের নাম্বার দিতে পারবেন।

SMS দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক
NID নাম্বার দিয়ে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

স্মার্ট কার্ড ডাউনলোড

আমরা জানি স্মার্ট কার্ডে মাইক্রো চিপ সংযুক্ত থাকে। আমরা চাইলেও স্মার্ট কার্ড ডাউনলোড কিংবা এই চিপ লাগাতে পারবো না। স্মার্ট আইডি কার্ড নির্বাচন কমিশন কর্তৃক প্রদান করা হয়ে থাকে। তাই অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করার কোন সুযোগ নেই। তবে স্মার্ট কার্ডের নাম্বার সহ জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাউনলোড করে তা প্রিন্ট এবং লেমেনেটিং করে ব্যবহার করা যায়।

স্মার্ট কার্ড হারিয়ে গেলে অথবা নষ্ট হলে Smart Card Re-Issue করার আবেদন করতে হয়। অনলাইনে স্মার্ট কার্ড রি-ইস্যু করার জন্য আবেদন করা যায়। আপনি চাইলে আপনার সংশ্লিষ্ট নির্বাচন কমিশন অফিসে গিয়েও আবেদন করতে পারবেন।

স্মার্ট আইডি কার্ড স্ট্যাটাস চেক সম্পর্কিত প্রশ্ন-উত্তর

স্মার্ট আইডি কার্ড সম্পর্কে অনেকেই অনেক কিছু জানতে চায়। অনেক প্রশ্ন মনের মাঝে ঘুরতে থাকে। সচরাচর জিজ্ঞেসিত হয় এমন কিছু প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করা হলো-

স্মার্ট কার্ডে টাকা থাকে?

অনেকেই স্মার্ট কার্ড দেখতে ATM কার্ডের মতো বলে এর মধ্যে টাকা থাকে কিনা জানতে চায়। স্মার্ট কার্ডে কোন প্রকার টাকা থাকে না। Smart card এ সিমের মতো যে চিপ থাকে তার মাধ্যমে ডিজিটাল তথ্য সংরক্ষিত থাকে।

স্ট্যাটাস Complete দেখাচ্ছে কিন্তু কার্ড পাননি?

অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার পর যদি Complete দেখায় তা হলে আপনি আপনার স্থানীয় নির্বাচন কমিশন অফিস থেকে smart NID card সংগ্রহ করতে পারেন।

স্মার্ট কার্ড কবে পাবো?

স্মার্ট কার্ড একটি ব্যয়বহুল প্রকল্প। নির্বাচন কমিশন প্রতিনিয়ত সবার মাঝে Smart card বিতরনের জন্য উদ্বেগ গ্রহন করেছে। গ্রাম বা ইউনিয়ন এলাকা হলে স্মার্ট আইডি পেতে সময় লাগতে পারে।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

39 Comments

  1. আমি প্রায় ২০১৫ সালে ভোট লেখিয়েছি কিন্তু ২০২০ পর্যন্ত কোনো কার্ড পাই নি পরবর্তী তে কম্পিউটার এর দোকান থেকে অনলাইনে করে কিভাবে জানি একটা নর্মাল অর্থাৎ আগেরটা বের করে দিয়েছে যদিও সব কিছুই ঠিক আছে এখন আসল বিষয় হচ্ছে আমার স্মার্ট কাড আসছে না NID office গিয়ে চেক করলে কিছুই আসে না এবং তারা বলতেও পারে না কখন আসবে বা পাবো প্লিজ কেউ হেল্প করেন কিভাবে পাবো

  2. আমি ২০১৭ সালের ভোটার কিন্তু আমি এখনো স্মার্ট কার্ড পাইনি অনলাইনে কোন তথ্য পাওয়া যাচ্ছে না নির্বাচন কমিশনেও তথ্য দিচ্ছে না আমি কিভাবে এটি পাব না আমি স্মার্ট কার্ড পাবো না

  3. স্মার্ট কার্ড পাওয়ার জন্য কি আমাকে কোন আবেদন করতে হবে নাকি আমি এখনো স্মার্ট কার্ড পাচ্ছি না কেন

    1. স্মার্ট কার্ড পাবার জন্য আলাদা আবেদন করার প্যয়জন নেই। আপনার কার্ড প্রস্তুত হলে পেয়ে যাবেন।

  4. আমার ছোট বোন ২০১৮ তে NID কার্ড পায়,যার মেয়াদ ২০২০ এ শেষ। এখনো সে স্মার্ট কার্ড পায়নি।এক্ষেতে সে কবে নাগাদ স্মার্ট কার্ড পেতে পারে?এবং তার NID কার্ডের যেহেতু মেয়াদ শেষ, তাই এই কার্ড কি কোন কাজে ব্যাবহার করা যাবেনা?অনুগ্রহ করে জানাবেন।ধন্যবাদ।

    1. প্রথমত টেম্পোরারি আইডি কার্ডের মেয়াদ আজীবন করা হয়েছে। এই কার্ড এখন সব স্থানে ব্যবহার করতে পারবে। আপনি চাইলে আপনার বোনের আইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোড করে দিতে পারেন।

  5. কোন কাজ হয়না একদম ভুয়া ভাই এসএমএসের মাধ্যমে এসএমএস করলাম কোন উত্তর আসলো না অনলাইনে চেক করলাম সেখানেও কোন কোন তথ্য পেলাম না