জন্মসনদ পরিবর্তন করে এনআইডি সংশোধনের দিন শেষ

জন্ম নিবন্ধনে ভুল থাকার কারণে অনলাইন থাকা সত্ত্বেও নতুন জন্ম নিবন্ধন দিয়ে জাতীয় পরিচয় পত্র সংশোধনে কঠোর আইন করেছে বাংলাদেশ নির্বাচনকমিশন।

অনেকেই তাদের জন্ম সনদে ভুল তথ্য থাকার কারনে, বিশেষ করে বয়স বাড়াতে কিংবা কমাতে পূর্বের জন্ম নিবন্ধন সংশোধন না করে নতুন জন্ম নিবন্ধন তৈরি করে ফেলে।

আইডি কার্ড সংশোধন আবেদন করার পর ব্যক্তির আবেদন যথাযথ কিনা তা যাচাই করার জন্য মেনুশালি জন্ম নিবন্ধন রেজিস্টার (BDRIS) ডাটাবেইজ পর্যালোচনা করা হয়।

এনআইডি সংশোধনে জন্ম ও মৃত্যু নিবন্ধক জেনারেলের চিঠি

জন্ম ও মৃত্যু নিবন্ধন কর্তৃপক্ষের রেজিস্ট্রার জেনারেল মো. রাশেদুল হাসান, চিঠি প্রেরনের মাধ্যমে ইলেকশন কমিশনের এনআইডি অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীরকে ভোটার আইডি সংশোন বিষয়ে তিনটি সুপারিশ করেন।

চিঠিতে উল্লেখিত সুপারিশের বিষয়বস্তু

  • দুইটি জন্ম নিবন্ধনের যেকোন একটি বাতিল
  • একটি অনলাইন আরেকটি অফলাইন হলে
  • জন্ম নিবন্ধন দুটিই অনলাইনে থাকলে

দুইটি জন্ম নিবন্ধনের যেকোন একটি বাতিল

কোন ব্যক্তির জন্ম নিবন্ধন সনদ ২টি হয়ে থাকলে, আর যদি দুটই অনলাইন হয়ে থাকে তাহলে একটি জন্ম নিবন্ধন বাতিল করার জন্য আবেদন করতে হবে। একটি সনদ চুড়ান্ত না করা হলে জাতীয় পরিচয়পত্র সংশোধন আবেদন প্রক্রিয়া করণ করা হবে না।

ইউনিয়ন পরিশোধ অথবা সিটি কর্পোরেশন থেকে আবেদন করে একটি জন্ম নিবন্ধন সনদ চুড়ান্ত করতে হবে। জন্ম নিবন্ধন ২টি অনলাইন থাকা অবস্থায় আইডি কার্ড প্রদান করা হবে না। NID Service আরো যে সকল সেবা অনলাইনে পাবেন দেখুন।

সঠিক তথ্য সংবলিত জাতীয় পরিচয়পত্র পেতে হলে আপনাকে নিজ দায়িত্বে একটি জন্ম সনদ চুড়ান্ত করে অন্যটি বাতিল করতে দিতে হবে। এর জন্য পৌরসভা অথবা ইউনিয়ন পরিষদে যোগাযোগ করে একটি সনদ বাতিল করতে হবে।

জন্ম নিবন্ধন একটি অনলাইন আরেকটি ম্যানুয়াল হলে

যাদের একটি জন্ম নিবন্ধন ম্যানুয়ালি / অফলাইন এবং অন্যটি অনলাইন জন্ম নিবন্ধন, সেক্ষেত্রে আইডি কার্ড সংশোধনের আবেদনে অফলাইন সনদ আপলোড করলে কাজ হবে না।

অনলাইন জন্ম নিবন্ধন আমলে নিয়ে জাতীয় পরিচয়পত্র সংশোধন প্রক্রিয়া চলবে। মোট কথা একজন নাগরিকের একটি মাত্র জন্ম নিবন্ধন থাকতে হবে, এবং সেটি অবশ্যই অনলাইন হতে হবে।

জন্ম নিবন্ধন সনদে ভুল থাকলে তা অনলাইন জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করে তথ্য পরিবর্তন করা যায়। তবে বয়স সংশোধন করা বর্তমানে অনেকটা কঠিন করা হয়েছে।

জন্ম নিবন্ধন দুটিই অনলাইনে থাকলে

কোন নাগরিকের ২টি জন্ম নিবন্ধন অনলাইন থাকলে এবং সে nid card correction আবেদন করলে প্রথম রেজিস্টার করা জন্ম সনদকে দলিল হিসেবে গন্য করা হবে।

তাই ভোটার আইডি কার্ড সংশোধন আবেদন করার পূর্বেই ব্যক্তি নিজ দায়িত্বে একটি নিবন্ধন বাতিল করে সঠিকটি বহাল রাখা।

ইসির নিয়ম অনুসারে যে জন্ম নিবন্ধন আগে রেজিষ্ট্রেশন করা হয়েছে সেটিকে বিবেচনায় রেখে জাতীয় পরিচয় পত্র সংশোধন করা হবে। সংশোধিত জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করুন অনলাইনে।

এনআইডি সংশোধনে ইসির সিদ্ধান্ত

Bangladesh Election Commission এনআইডি অনুবিভাগের কর্মকর্তারা জানান, কারো এসএসসি বা সমমানের সনদ বা তার ঊর্ধ্বের কোনো সনদ না থাকলে অষ্টম শ্রেলি, পঞ্চম শ্রেণির সনদের পাশপাশি জন্মসনদকে আমলে নেওয়া হয় এনআইডি সংশোধনের ক্ষেত্রে।

তিনি আরো বলেন অনেকেই এসএসসি পাস করে থাকলেও তা গোপন করে বা এসএসসি পাস করেনি মর্মে স্বীকারোক্তি দিয়ে এবং নতুন করে জন্মসনদ দাখিল করে এনআইডি তথ্য পরিবর্তনের সুযোগ নেন।

এখন থেকে কোনো ব্যক্তি জন্মসনদের ভিত্তিতে জাল-জালিয়াতি করে জাতীয় পরিচয়পত্র সংশোধনের আর সুযোগ পাবে না। এক্ষেত্রে যে জন্মসনদটি আগে নেওয়া হয়েছে, এনআইডি সংশোধনের ক্ষেত্রে সেটিই আমলে নেওয়া হবে।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

76 Comments

      1. আসসালামু আলাইকুম ।
        আমার বড় ভাইয়ের দুইটা নাম , ভালো নামটা নাবালক থাকতে বাবা জমি দলিল করে দিয়েছে । ডাক নামে পরিচিত হওয়ায় ডাক নামে ন্যাশনাল আইডি কার্ড হয়েছে ।
        এখন ন্যাশনাল আইডি কার্ডের নাম পরিবর্তন না করা হলে ভবিষ্যতে নিজের ও সন্তানদের ও মালিকানা নিয়ে ঝামেলার পরতে হবে ।
        নাম সংশোধন করা যাবে প্লিজ জানাবেন

        1. দলিলের সাথে মিলিয়ে নাম সংশোধন করা যাবে। দলিলের পাশাপাশি আরো প্রমানানি প্রয়োজন হবে। এফিডেভিট বা হলফনামা সাথে সংযুক্ত করলে আশা করি আপনার আইডি কার্ড সংশোধন হয়ে যাবে।

          1. ভাই আমি এফিডেভিট দিয়েছিলাম কিন্তু আমারটা সংশোধন হয়নি আমার আইডি কার্ডে মার ডাকনাম নাম মার আইডি কাটে তার স্কুলের নাম এখন কি করনীয় আমি ছোট থাকতে বাবা মারা গেছে এবং আমার মা আমার ছোট চাচুর সাথে বিয়ে হয়েছে এখন আমার আইডি কার্ডে আমার বাবার নাম আর আমার মার আইডি কার্ডের আমার ছোট চাচ্চুর নাম

        1. আমার মায়ের এন আই ডি কার্ডে পিতার নামের যাগায় চাচার নাম আইছে, পরিবারের সদস্যদের সবারটা ঠিক আছে। আমার নানা স্বাধীন এর পড়ে মৃত্যু হয়, এখন আমার মায়ের এন আই ডি কার্ডে পিতার নাম কিভাবে সংশোধন করতে পারি ? আপনার পরামর্শ প্রোযন।

  1. আসসালামু আলাইকুম। ভাইয়া আমি একটি বড় রকমের সমস্যায় পড়েছি,, সমস্যাটি হলো, আমার অনলাইন থেকে আইডি কার্ড তোলার পর দেখি জন্মতারিখ ভুল, তাই আমি কিছুদিন পর সেটা সংশোধন করি,এবং সঠিক নরলাম আইডি কার্ড টাই এখন ব্যবহার করছি। এর কিছুদিন পর আমি স্মার্ট আইডি কার্ড পাই, কিন্তু স্মার্ট আইডি কার্ডে সেই ভুল জন্মতারিখ টাই আছে,,, আমার স্মার্ট আইডি কার্ড টি খুবই জরুরী,, কারণ আমি একজন ফ্রিল্যান্সার,, আর আপঞ্জ জানেন স্মার্ট আইডি কার্ড ছাড়া ফ্রিল্যান্সিং সাইট গুলোতে কেউ কোন আবেদণ এক্সেপ্ট করে না। দয়া করে আমাকে সমাধানের কোন পথ দেখাবেন।

    1. আপনার আইডি কার্ডটি সংশোধন হওয়ার আগেই স্মার্ট কার্ডটি প্রিন্ট করা হয়ে গেছে। আপনার স্মার্ট কার্ডের জন্য আগারগা নির্বাচন অফিসে যোগাযোগ করতে পারেন।

  2. নাম ঠিকানা লি‌খি‌তে ক‌ম্পিউটার অপা‌রেটর ভূল কর‌লে, সে ক্ষে‌ত্রে কি কর‌নিয়, ধন‌্যবাদ (গ্রাম গ‌ঞ্জের অক্ষরহীন ব‌্যক্তির উপহাস)

  3. আমি সাজেদা খাতুন আমার এন আই ডি তে বয়স অনেক বেসি করে দিয়েছে। আমি ব্যাণকড্রাপকরে নির্বাচন অফিসের মাধ্যমে আমার এন আই ডি সংসদনের জন্য আবেদন করি আমার জম্ন নিবন্ধন এস এস সি, এইস এস সি, বি এ, সমস্ত ডুকুমেন্ট জমা দেই কিন্তু আমাকে ৫ বছর ঘুরানোর পর বলা হয় এটা আর ঠিক করা যাবে না এখন আমি কি করবো।

    1. আপনি অনলাইনে সংশোধনের আবেদন করুন। এস এস সি, এইস এস সি, বি এ সার্টিফিকেটের বয়স আর চাহিত সংশোধিত বয়সে মিল থাকলে সংশোধন হয়ে যাবে।

  4. আমি ভুল করে অন্য একজনের কাগজপতত্রে হাতের ফিংগার অ চখেত ছাফ দিছি এখন কিভাবে আমার নামে সবকিছু করব

        1. আমার জন্ম স্থান ভুল ঢাকা
          সঠিক মানিকগঞ্জ হবে কিভাবে সংশোধন করিব । জন্ম নিবন্ধন কপিতে আছে মানিকগঞ্জ এই কপি এন আই ডি করার সময় জমা দিয়েছিলাম । এখন কিভাবে সংশোধন করবো জানাবেন ধন্যবাদ ভাইজান।

  5. আমার জন্ম নিবন্ধ সহ সকল কাগজ পত্র এর নামের সাথে আইডি কার্ডের নামের মিল নেই, আমি কি আইডি কার্ডের নাম পরিবর্তন করতে পারবো

  6. ভাইয়া আমার NID জন্ম তারিখ ঠিক নাই তাছাড়া আমিতো এসএসসি পরীক্ষা ও দেই নাই কিন্তু কি করে আমার NID কার্ড এর জন্ম তারিখ ঠিক করবো বলতে পারেন আমার খুব দরকার

  7. ভাই আমার স্মার্ট কার্ডে এসে এসব সি সার্টিফিকেট দেওয়া হয় নাই। আমি কি এখন আর দিতে পারবো।
    আর নামে ভুল আছে। জন্ম নিবন্ধন অনলাইন নাই অফ লাইন দিয়ে কি সংশোধন করা যাবে

  8. এন আইডি সংশোধন করার জন্য আজ ৮ বছর ধরে ঘুরছি সকল ধরনের বৈধ কাগজ আছে,আজও পারিনি, এই হলো আমাদের দেশের সেবা ব্যবস্তা,

  9. আমার জন্ম স্থান ভুল ঢাকা
    সঠিক মানিকগঞ্জ হবে কিভাবে সংশোধন করিব । জন্ম নিবন্ধন কপিতে আছে মানিকগঞ্জ এই কপি এন আই ডি করার সময় জমা দিয়েছিলাম । এখন কিভাবে সংশোধন করবো জানাবেন ধন্যবাদ ভাইজান।

  10. আমার জম্ম নিবন্ধন ২ টি এবং ২টি অনলাইন এ দেখা যাচ্ছে, এবং ২০/১২/২০২৩ হতে আমি তা cancel এর আবেদন করেছি, কিন্তু ভুল হয়ার কারণে আমি ১ম নিবন্ধন দিয়ে nid card করেছিলাম ওইটা এখন ঠিক করবো, আমার জম্মনিবন্ধন টা কি ঠিক হবে সেটা দিয়ে কি আমি nid card ঠিক করতে পারবো, এটা বলতে চাচ্ছি অনেক সমস্যা ভিতরে আছি 😞
    আসসালামু আলাইকুম

  11. NiD আইডি কার্ড এর জম্ম নিবন্ধন পরিবর্তন করা যাবে কি।
    আমার যে আইডি কার্ড দিয়ে nid করা হলো তখন জম্ম নিবন্ধন টি অনলাইন করা হয় নি।
    আমি চাচ্ছি যে অনলাইন কৃত জম্ম নিবন্ধন টি nid কাডে দিতে চাই।

  12. আমার আম্মুর এন আইডি কার্ড ঢাকায় বানানো, এখন তার জন্ম নিবন্ধন যদি আমাদের গ্রাম থেকে বানাই সেই ক্ষেত্রে কি সমস্যা হবে কোন?

  13. বাচ্চার মায়ের এন আই ডি কার্ডের নামের পূর্বে মোসাঃ নেই, কিন্তু জন্ম সনদ করার সময় নামের পূর্বে মোসাঃ দিতে হয়েছে। এখন এন আই ডি কার্ডের নামের পূর্বে মোসাঃ যুক্ত করে সংশোধন না করলে ভবিষ্যতে কোন সমস্যা হবে কী?

  14. আমার জন্ম সনদ অনলাইন করা ও ভোটার আইডি কার্ড ও আছে, এখন একটা দরকারে জন্ম সনদের বয়স কমাতে চাচ্ছি, সেই ক্ষেত্রে ভোটার আইডি কার্ড এ কোন প্রবলেম হবে কি?

  15. আমার বাবা এবং মায়ের জাতীয় পরিচয় পত্রের সাথে আমার জন্ম সনদে তাদের নামের কিছু অমিল আছে এখন যদি তাদের জাতীয় পরিচয় পত্রের নাম সংশোধন করতে চাই তবে করণিয় কী? দয়া করে জানাবেন প্লিজ