চালু হয়েছে এনআইডি সার্ভার | NID server problem solved

সম্পূর্ণ ২দিন NID Server বন্ধ থাকার পর আজ (বৃহস্পতিবার) আবার চালু হয়েছে এনআইডি সার্ভার। service.nidw.gov.bd সাইটে ঢুকতে না পেরে যারা চিন্তিত ছিলেন তারা এখন চাইলে NID server এক্সেস করতে পারবেন।

রক্ষণাবেক্ষণের জন্য জাতীয় পরিচয়পত্র সার্ভার সাময়িক সময়ের জন্য বন্ধ ছিলো। এটাকে অনেকে NID server problem বলে আক্ষিয়িত করলেও নির্বাচন কমিশনের এনআইডির সিস্টেম ম্যানেজার আশরাফ হোসেন বলেন মাঝেমধ্যে রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়। এ কারণে সার্ভার বন্ধ রাখা হয়েছিল।

আলোচনার সারসংক্ষেপ

NID server problem

Bangladesh NID Application system বা এনআইডি সার্ভার একটি বড় সার্ভার সিস্টেম। এখানে বাংলাদেশের প্রায় ১২ কোটি নাগরিকের ব্যক্তিগত বিভিন্ন তথ্য রয়েছে সংরক্ষিত রয়েছে। তাই এটির নিরাপত্তা, বেকাপ এবং রক্ষণাবেক্ষণের জন্য কাজ করতে হয়।

ঠিক এই কারণে গতকাল থেকে নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভার বন্ধ দেখাচ্ছে। তবে ভালো খবর এটি যে এখন NID server problem solved হয়েছে এবং আগের মতো সব সেবা গ্রহন করা যাচ্ছে।

nid server problem solve

এনআইডি সার্ভার বন্ধ থাকা নতুন কোন ঘটনা নয়, ইতঃপূর্বে অনেকবার সার্ভারের উন্নয়নের কাজে এবং রক্ষণাবেক্ষণের জন্য NID Server কিছু সময়ের জন্য বন্ধ ছিলো।

নির্বাচন কমিশনের সার্ভার Down time বা বন্ধ থাকার টাইমলাইন ও হিস্টোরি তুলে ধরা হলো-

Date and TimeDown Time
19-09-202324 hours
16-08-202312 hours
June 20232 Days
May 202331 hours
March 20232 hours
Feb 202330 mins
NID server Downtime table

তথ্যসুত্রঃ প্রথম আলো

আমরা যে সিম কার্ড রেজিস্ট্রেশন করি সেটির ব্যক্তির আইডি কার্ডের তথ্য যাচাই করার জন্য মোবাইল অপারেটর কম্পানি এনআইডি সার্ভার ব্যবহার করে। সার্ভারে কোন সমস্যা হলে তথ্য যাচাই করতে সমস্যা হয়।

NID Server Problem নিয়ে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব) সার্ভার-জটিলতা নিয়ে ইসিকে চিঠিও দিয়েছিলো।

সে চিঠিটে মোবাইল অপারেটর সিম রেজিস্ট্রেশনের সময় সার্ভারের ঠিক মতো কাজ না করার বিষয়ে উল্লেখ ছিলো

  • ফেব্রুয়ারিতে আধা ঘণ্টা
  • মার্চে প্রায় দুই ঘণ্টা
  • মে মাসে প্রায় সাড়ে ৩১ ঘণ্টা
  • জুন মাসে ২দিন

তাই বলা চলে সার্ভার ডাউন বা বন্ধ থাকা নতুন কোন ঘটনা না তার সাথে এতে বিচলিত হবার কিছু নেই। রক্ষণাবেক্ষণের কাজ শেষে সাইট ঠিক হয়ে যাবে। আর এবিষয়ে সঠিক তথ্য জানার জন্য আমাদের সাইট ভিজিট করতে পারেন।

যেহেতু এটি জাতীয় সমস্যা বিভিন্ন নিউজ সাইটেও এই বিষয়ে লেখলেখি হয়ে থাকে। আইডি কার্ড, পাসপোর্ট এবং জন্ম নিবন্ধন সম্পর্কিত আপডেট সকল তথ্য পেতে NID BD সাথেই থাকুন।

FAQ’S

এনআইডি সার্ভার বন্ধ থাকার কারন কি?

বেশ কিছু কারনে এনআইডি সার্ভার ডাউন বা বন্ধ থাকতে পারে। রক্ষণাবেক্ষণের জন্য সাময়িক সময়ের জন্য সার্ভার বন্ধ থাকতে পারে। সাইটের আপডেটের কাজ চলাকালীন এমনটি বেশি লক্ষ করা যায়। ওয়েব সাইটের কিংবা সার্ভারের নিরাপত্তা বাড়াতে প্রতিনিয়ত কাজ করতে হয়, বড় কোন আপডেট নিয়ে আসলে সার্ভার বন্ধ রাখা হয়।

NID Server কখন চালু হবে?

রক্ষণাবেক্ষণের কাজে NID Server বন্ধ থাকলে সেটি কত সময়ের মধ্যে চালু হবে তা EC সাইটে নোটিশ আকারে জানিয়ে দেয়া হয়। তবে প্রচুর ট্রাফিকের জন্য সার্ভার ডাউন হলে সেটি কিছুক্ষনের মদ্ধেই আবার ঠিক হয়ে যায়।

আইডি কার্ডের সার্ভার বন্ধ, ঢুকবো কি করে?

যদি টেকনিক্যাল কাজে বা সার্ভারের উন্নয়নের জন্য আইডি কার্ডের সার্ভার বন্ধ রাখা হয় তাহলে সাইটে প্রবেশের কোন উপায় নেই। সার্ভার ঠিক হওয়ার পর্যন্ত অপেক্ষা করতে হবে।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

17 Comments

    1. অনলাইনে আবেদন করা যাবে। যদি নির্বাচনী কাজের জন্য আপনার জেলা কিংবা উপজেলা নির্বাচন অফিস আইডি কার্ডের কাজ স্থগিত রাখে সেটা ভিন্ন।