ছবি সহ ভোটার তালিকা দেখুন

ইউনিয়ন ভিত্তিক ভোটার লিস্ট দেখার নিয়ম এবং ছবি সহ ভোটার তালিকা দেখার এবং PDF আকারে সংরক্ষণ করার উপায় জানুন এবং ছবি সহ ভোটার তালিকা দেখুন।

ভোটার তথ্য হালনাগাদ এবং আদমশুমারির মাধ্যমে ভোটার তালিকা তৈরি করা হয়। আর এই তালিকা প্রতিনিয়তই আপডেট হতে থাকে। ভোটার লিস্টে ব্যক্তির ছবি, নাম, ভোটার নাম্বার ও ভোটার এলাকা উল্লেখ থাকে।

নির্বাচনের সময় ভোটার তালিকা দেখার বেশি প্রয়োজন হয়। প্রত্যেক ইউনিয়নের মোট ভোটারের তথ্য এবং সংখ্যা সর্বশেষ হালনাগাদ অনুসারে ভোটার লিস্টে লিপিবদ্ধ করা থাকে।

নির্বাচনের সময় ভোট দিতে হলে ভোট প্রদানকারী ব্যক্তির নাম ভোটার লিস্টে থাকতে হবে, তা না হলে সে ভোট দিতে পারবে না। ভোটার তালিকা থেকে নাম ও ছবি দেখে প্রকৃত ভোটার তথ্য যাচাই করা হয়।

জাতীয় পরিচয় পত্র, পাসপোর্ট এবং জন্ম নিবন্ধন সংক্রান্ত সমস্যার সমাধান এবং পরামর্শ জানতে আমাদের সোশ্যাল মিডিয়াতে যুক্ত থাকুন।

ভোটার তথ্য দেখার নিয়ম

বাংলাদেশ নির্বাচন কমিশন Smart Election App নামে একটি এন্ড্রইড অ্যাপ প্রকাশ করেছে, যার মাধ্যমে আপনি আপনার ভোটার নাম্বার, ভোটিং সিরিয়াল নাম্বার এবং আপনার ভোট কেন্দ্রের নাম উল্লেখ চেক করতে পারবেন। ভোট কেন্দ্রের থিকান সহ আরো বেশকিছু তথ্য জানা যায় স্মার্ট ইলেকশন এপের মাধ্যমে।

Smart Election অ্যাপ থেকে যা যা তথ্য যাচাই করতে পারবেন-

  • Voter Number
  • Voting Serial Number
  • Voter Center
  • Center Address

তাছাড়া আইডি কার্ডের নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে যে কারো ভোটার তথ্য চেক করতে পারবেন। নিয়ম অনুসারে ১৮ বছর হওয়ার আগে কেউ ভোট দেবার জন্য গণ্য হয় না। তবে অনেকেই ১৫-১৬ বছর বয়সে NID Card পেয়ে যাওয়ার কারণে ভোট দিতে পারবে মনে করে। ভোটার তালিকার অন্তরভুক্ত না হলে আইডি কার্ড থাকলেও ভোট দিতে পারবেনা

ভোটার তালিকা দেখার উপায়

ভোটার তালিকা দেখার জন্য নির্বাচন প্রতিনিধি কিংবা ইউনিয়ন ভিত্তিক সরকারি ওয়েবসাইট থেকে ভোটার তালিকা pdf সংগ্রহ করতে পারেন। নির্বাচনের সময় প্রার্থীদের উপজেলা নির্বাচন অফিস থেকে CD কেসেট (CD ড্রাইভ) দেওয়া হয়। এই CD ক্যাসেটের মধ্যে নির্বাচন প্রার্থীর ওয়ার্ড অনুসারে ভোটার তালিকা দেয়া থেকে।

আপনার এলাকার ভোটার লিস্ট দেখার জন্য সবচেয়ে সহজ উপায় হচ্ছে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করা। তাছাড়া আপনি নির্বাচন চলাকালীন সময়ে নির্বাচন প্রার্থীর কাছ থেকে ভোটার তালিকার PDF সংগ্রহ করতে পারেন।

কিছু কিছু ইউনিয়ন ভিত্তিক সরকারি ওয়েবসাইটে ভোটার তালিকা আপডেট করা হয়। আপনার ইউনিয়ন পরিষদের সরকারি ওয়েবসাইটে নাগরিক তথ্য পেজ থেকে ভোটার তালিকা দেখা যায় কিনা দেখুন।

ছবি সহ ভোটার তালিকা

ছবিসহ ভোটার তালিকা দেখতে কিংবা বের করার জন্য উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে। নিজের কিংবা একক কোন ব্যক্তির ভোটার লিস্ট দেখতে চাইলে নির্বাচন অফিসের কর্মচারী / কর্মকর্তা ছবিসহ ভোটার তালিকা দেখতে সহায়তা করতে পারে।

আর যদি ইউনিয়ন ভিত্তিক সকলের ভোটার তালিকা বের করতে চান সে ক্ষেত্রে একজন নির্বাচন প্রার্থীর সহায়তা নিতে পারেন। নির্বাচন চলাকালীন সময়ে উপজেলা নির্বাচন অফিস থেকে প্রত্যেক নির্বাচন পদপ্রার্থীদের ছবিসহ ভোটার তালিকা সম্বলিত CD ডিস্ক ড্রাইভ দেয়া হয়।

এই CD থেকে ওয়ার্ড ভিত্তিক মহিলা এবং পুরুষ ভোটারের লিস্ট পিডিএফ আকারে বের করা যায়। চাইলে এই PDF ফাইল ডাউনলোড করে মোবাইল কিংবা কম্পিউটারে সেভ করে রাখা যাবে। প্রয়োজন হলে পরবর্তী সময়ে এই তালিকা থেকে ছবিসহ ভোটার লিস্ট প্রিন্ট করা যাবে।

ভোটার তালিকা pdf ডাউনলোড

তালিকা pdf ডাউনলোড করার জন্য বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইট ভিজিট করে সবার উপরের মেনু থেকে বিভাগ বাছাই করুন। তারপর পর্যায়ক্রমে জেলা, উপজেলা এবং ইউনিয়ন সিলেক্ট করুন। এখন ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন তালিকার লিস্ট থেকে ভোটার তালিকা pdf ডাউনলোড করুন।

ভোটার তালিকা সবার জন্য উন্মুক্ত নয়। তাই এর জন্য আলাদা কোন ওয়েব সাইট নেই। ইউনিয়ন ভিত্তিক সরকারি তথ্য বাতায়ন সাইটে ভোটার তালিকার pdf থাকার অপশন আছে।

তবে সব ইউনিয়নের ওয়েবসাইটে ভেটার লিস্ট আপলোড করা নাও থাকতে পারে। আপনি আপনার ইউনিয়ন ওয়েব সাইটে ভোটার তালিকা pdf পাওয়া যায় কিনা চেক করে দেখতে পারেন।

ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড

আপনার ওয়ার্ড কিংবা ইউনিয়নের সকল voter list Download করার জন্য ভিডিওতে দেখানো নিয়ম অনুসরণ করুন। তবে মনে রাখবেন সব ইউনিয়নের অয়েব সাইটে ভোটার তালিকা নাও দেয়া থাকতে পারে। দেয়া থাকলেও অনেক ক্ষেত্রে আপডেট ভোটার তালিকা মিসিং থাকে।

ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা

কোথাও বুঝতে সমস্যা হলে উপরের ভিডিওটি অনুসরণ করে ইউনিয়ন এবং ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা pdf ডাউনলোড করুন।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

40 Comments

    1. আমার নাম রাজিয়া বেগম
      সামির নাম আব্দুল মালেক
      পিতা কেরুমিয়া
      দয়া করে এই বটার লিস্টা বেরকরে দেন সার
      ঠিকানা লালবাগ ২৯নং ওয়াড

    1. এখন আইডি কার্ডের তথ্য যাচাই করার সব মাধ্যম বন্ধ আছে। নিজের আইডি কার্ড হলে Bangladesh NID Application System থেকে দেখতে পাবেন।

  1. মো: গিয়াস উদ্দিন পিতা- আ: সাত্তার, গ্রাম- চরপলাশ , ইউনিয়ন – সুখিয়া, উপজেলা- পাকুন্দিয়া, জেলা- কিশোরগঞ্জ