অনলাইন জন্ম নিবন্ধন যাচাই | জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই [2 মিনিটে]

জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ ব্যবহার করে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই ও অনলাইন হতে জন্ম নিবন্ধন সনদের যাচাই কপি ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদ অনলাইন হয়েছে কিনা সেটি জানার জন্য জন্ম নিবন্ধন যাচাই করতে হয়। বর্তমানে হাতের লিখা জন্ম নিবন্ধন কোন ক্ষেত্রে গ্রহণযোগ্য নয়। সরকারি কিংবা বেসরকারি যে সব কাজে জন্ম নিবন্ধন প্রয়োজন সেখানে অনলাইন জন্ম সনদ চেয়ে থেকে।

তাই আপনার বা আপনার সন্তানের জন্ম নিবন্ধন অনলাইন করা খুবই প্রয়োজন। জন্ম নিবন্ধন থেকে থাকলে তা অনলাইন আছে কিনা তা যাচাই করুন। জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদ যাচাই করার নিয়ম এবং জন্ম নিবন্ধন ডাউনলোড সম্পর্কে বিস্তারিত জানুন।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইট everify.bdris.gov.bd ভিজিট করে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার এবং আপনার জন্ম তারিখ লিখে ফরম পূরণ করুন। তারপর, নিরাপত্তা ক্যাপচা উত্তর দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করুন।

জন্ম নিবন্ধন সনদ যাচাই করার জন্য ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার প্রয়োজন। ১৫ সংখ্যার কিংবা হাতে লিখা জন্ম সনদের নাম্বার দিয়ে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করা যাবে না। তবে জাতীয় পরিচয় পত্র যাচাই করার ক্ষেত্রে এমন কোন শর্ত নেই।

হাতের লিখা জন্ম নিবন্ধন অনলাইন করার জন্য অনলাইন জন্ম নিবন্ধন আবেদন করতে হয়। আবেদনের সাথে হাতের লিখা সনদ আপলোড অথবা জন্ম নিবন্ধন সংগ্রহ করার সময় এটি সাথে নিতে হয়।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য ৪টি সহজ ধাপ আনুসরন করেই যেকোন জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে পারবেন।

  • বাংলাদেশ জন্ম ও মৃত্যু নিবন্ধন সরকারি ওয়েবসাইটে প্রবেশ করুন- https://everify.bdris.gov.bd
  • জন্ম তারিখ ও ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার লিখুন
  • নিরাপত্তা ক্যাপচা ঘরে প্রশ্নের উত্তর লিখুন
  • জন্ম নিবন্ধন যাচাই ও যাচাই কপি ডাউনলোড করুন

নিচের দেয়া ফরমে আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ ইনপুট করে জন্ম নিবন্ধন যাচাই করুন বাটনে চাপুন। এটি আপনাকে জন্ম নিবন্ধন চেক করার মেইন সাইটে নিয়ে যাবে এবং আপনার দেয়া তথ্য গুলো নিজে নিজে ফিলাপ করে দিবে।

একেবারে সহজ কয়েকটি ধাপ অনুসরণ করে আপনার এবং আপনার পরিবারের সদস্যদের জন্ম সনদ অনলাইন করা আছে কিনা তা যাচাই করতে পারবেন। নিজে নিজে অনলাইন থেকে আপনার কিংবা আপনার পরিবারে সদস্যদের অনলাইন জন্ম নিবন্ধন চেক করতে নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই yyyy-mm-dd

জন্ম ও মৃত্যু নিবন্ধন নথিভুক্ত করার জন্য বাংলাদেশ জন্ম ও মৃত্যু নিবন্ধন bdris.gov.bd ওয়েবসাইট রয়েছে। এই সরকারি সাইটে শিশু জন্ম গ্রহণ করলে তার জন্ম নিবন্ধন এবং কেউ মৃত্যু বরণ করলে মৃত্যু নিবন্ধন অনলাইন করা হয়। আর এই সব কিছু bdris website এর ডাটাবেসে সংরক্ষিত থাকে।

জন্ম ও মৃত্যু নিবন্ধন ওয়েবসাইটে প্রবেশ

জন্ম নিবন্ধন যাচাই App

বাংলাদেশ জন্ম ও মৃত্যু নিবন্ধন সরকারি ওয়েবসাইটে প্রবেশ করুন- https://everify.bdris.gov.bd লিঙ্ক এ সরাসরি ক্লিক করে ভিজিট করতে পারেন অথবা গুগলে সার্চ করেও প্রবেশ করতে পারবেন।

জন্ম নিবন্ধন ও জন্ম তারিখ যাচাই করুন

জন্ম নিবন্ধন যাচাই ফরম পূরণ

জন্ম নিবন্ধন যাচাই সাইটে প্রবেশ করার পর একটি ফরম দেখতে পাবেন, যেখানে জন্ম নিবন্ধন নাম্বার, জন্ম তারিখ ও ক্যাপচা পূরণের খালি ঘর থাকবে। Birth Registration Number ঘরে ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার ইংরেজিতে লিখতে হবে। এই ফরমটি কপি পেস্ট করে পূরণ করা যাবে না। যা লিখার টাইপ করে লিখতে হবে।

এরপর Date of Birth ইনপুট ফিল্ডে আপনার জন্ম তারিখ লিখুন। জন্ম তারিখ লিখার ফরমেট হবে (YYYY-MM-dd). জন্ম তারিখ ঘরে ক্লিক করলে ক্যালেন্ডার হতে জন্ম তারিখ বাছাই করার অপশন পাবেন। আপনি চাইলে নিজে নিজে টাইপ করে জন্ম তারিখ লিখতে পারবেন।

ক্যাপচা পূরণ

নিরাপত্তা ক্যাপচা

সাইটের নিরাপত্তা ও স্প্যাম প্রোটেকশনের জন্য নিরাপত্তা ক্যাপচা সিস্টেম রাখা হয়েছে। ক্যাপচাটি সাধারণত যোগ ইথবা বিয়োগ অঙ্ক দেয়া থাকে। সঠিক উত্তরটি লিখে দিলেই ক্যাপচার কাজ শেষ। The answer is ঘরে আপনি ক্যাপচা প্রশ্নের উত্তরটি লিখে দিবেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন

জন্ম নিবন্ধন ডাউনলোড

জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ লিখে Search বাটনে চাপলে যার জন্ম নিবন্ধন তার কিছু তথ্য দেখতে পাবেন। অনলাইনে নিবন্ধিত ব্যক্তির নাম, ঠিকানা, পিতার নাম, মাতার নাম সহ জন্ম স্থান যাচাই করতে সক্ষম হবেন।

উপরের ছবিটি লক্ষ করলে বুঝতে পারবেন একটি জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করলে সেটি দেখতে কেমন হবে।

আর যদি নিবন্ধন অনলাইন করা না হয় তা হলে সার্চ করার পর No Record Found লেখা দেখাবে। তা হলে বুঝে নিতে হবে এই জন্ম নিবন্ধন অনলাইন করা হয়নি।

জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড বা অনলাইন কপি ডাউনলোড করার জন্য একই নিয়মে everify.bdris.gov.bd ভিজিট করে ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ (yyy-dd-mm) লিখে সাবমিট করলে জন্ম নিবন্ধন যাচাই কপি দেখতে পাবেন।

অনলাইন কপি আপনার সামনে চলে আসলে এটি খুব সহচে ডাউনলোড করে নিতে পারবেন। আপনি চাইলে জন্ম নিবন্ধন অনলাইন কপি pdf আকারে মোবাইল বা কম্পিউটারে Save করে রাখতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড
জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রিন্ট করতে অথবা পিডিএফ ডাউনলোড করতে কীবোর্ড এর Ctrl এবং P বাটন একসাথে চাপুন। (Ctrl + P) চাপলে আপনার সামনে এই অনলাইন সনদ প্রিন্ট করার জন্য ডায়লগ দেখাবে। আপনার কম্পিউটারে প্রিন্টার সংযোগ থাকলে প্রিন্ট করে ফেলতে পারবেন।

আর যদি পরবর্তী সময়ে প্রিন্ট করতে চান তা হলে Save as PDF করে মোবাইলে বা কম্পিউটারে সংরক্ষন করে নিতে পারেন। জন্ম নিবন্ধন সনদের একটি অনলাইন কপি আপনার ডাউনলোড হয়ে যাবে।

জন্ম নিবন্ধন সংশোধন করা হলে ঠিক একই নিয়মে Birth certificate Download করতে পারবেন। এমনকি মোবাইল বা কম্পিউটারে পিডিএফ হিসেবেও সংরক্ষণ করে রাখার সুযোগ রয়েছে।

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন নম্বর ১৬ ডিজিটের হলে অনলাইনে যাচাই করলে কোন ফলাফল দেখা যাবে না। সঠিক নিবন্ধন ও জন্ম তারিখ দেওয়া হলেও No Records Found দেখাবে। যাচাই করার জন্য আপনাকে ১৬ ডিজিট থেকে ১৭ ডিজিটে রুপান্তর করতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 এটির মত ১৭ সংখ্যার নিবন্ধন নাম্বার হতে হবে। ১৬ সংখ্যার হলে সেটি ১৭ সংখ্যার করে তারপর জন্ম নিবন্ধন যাচাই করা যাবে।

১৬ ডিজিটের জন্য নিবন্ধন যাচাই করার জন্য নিবন্ধন নম্বরের শেষর ৫ ডিজিটের পূর্বে একটি (0) যুক্ত করে ১৭ ডিজিট করতে হবে।

পূর্বে জন্ম নিবন্ধনগুলো প্রথমে হাতে লেখা ও পরে অনলাইন ডাটাবেইজে নেয়া হয়। হাতে লেখা জন্ম নিবন্ধনগুলো ১৩/১৬ ডিজিটের ছিল। বর্তমানে জনসংখ্যা বৃদ্ধির পরিমাণ মাথা রেখে এটিকে ১৭ ডিজিটে রুপান্তর করা হয়।

তাছাড়া নিবন্ধন তথ্যসমূহ সম্পূর্ণ অনলাইন বেইজড করা হয়েছে। তাই যদি আপনার নিবন্ধন নম্বর ১৬ ডিজিট হয়ে থাকে, এর ১৭ ডিজিট নম্বর ও আপডেটেড ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড সংগ্রহ করে নিন।

জন্ম নিবন্ধন যাচাই Apps

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য অফিসিয়াল কোন অ্যাপ প্রকাশ করা হয়নি। শুধু মাত্র ওয়েবসাইট ভিত্তিক অ্যাপ্লিকেশনের মাধ্যমেই জন্ম নিবন্ধন সম্পর্কিত সকল সেবা গ্রহণ করা যায়। তবে এখন কিছু জন্ম নিবন্ধন যাচাই apps প্লে স্টোরে পাওয়া যায়। এই অ্যাপ সরকারি সাইটকে অ্যাপ এ রূপান্তর করেছে।

যে সকল সরকারি সেবা শুধু মাত্র ওয়েব সাইটের মাধ্যমে প্রদান করে থাকে, তা ব্যবহারের জন্য কোন অ্যাপ এর প্রয়োজন হয় না। আর যদি অ্যাপ প্রয়োজন হতো তা হলে অফিসিয়ালি পাবলিশ করা হত। এখন আপনি যদি Apps দিয়েই জন্ম নিবন্ধন যাচাই করতে চান তা হলে google play Store থেকে জন্ম নিবন্ধন যাচাই Apps ইন্সটল করে নিতে পারেন।

FAQS

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই লিঙ্ক কি?

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার অফিশিয়াল লিঙ্ক হলো https://everify.bdris.gov.bd। এটি জন্ম ও মৃত্যু নিবন্ধন সরকারি ওয়েব সাইটের লিঙ্ক।

জন্ম নিবন্ধন যাচাই Apps কোনটি?

জন্ম নিবন্ধন যাচাই করার অফিশিয়াল কোন Apps নেই। তবে Play Sore এ জন্ম নিবন্ধন সেবা নামে কিছু অ্যাপস পাওয়া যায়। এই Apps গুলো মূলত সরকারি ওয়েবসাইট কে অ্যাপে কনভার্ট করে বানানো।

No Record Found দেখানোর কারণ কি?

সঠিক জন্ম নিবন্ধন ও জন্ম তারিখ দেয়ার পরেও No Record Found দেখায়। এর কয়েকটি কারণ হতে পারে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো পুরনো বা হাতের লেখা জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে যাচাই করা। জন্ম নিবন্ধন ভুল ইনপুট করা অথবা ১৬ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বার ব্যবহার করা।

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন কিভাবে যাচাই করব?

১৬ ডিজিটের জন্য নিবন্ধন যাচাই করার জন্য নিবন্ধন নম্বরের শেষর ৫ ডিজিটের পূর্বে একটি (0) যুক্ত করে ১৭ ডিজিট করতে হবে।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

21 Comments