১০ তারিখ পাসপোর্ট জমা দেয়ার শেষ দিন হজ যাত্রীদের

হজ, ইসলামের পাঁচটি মৌলিক স্তম্ভের (কালিমা, নামাজ, রোজা, হজ, যাকাত) মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি ইবাদত। প্রতিবছর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে হাজীগণ পবিত্র হজের নিয়তে সুদূর মদিনা পাড়ি দেন।

সেই ধারাবাহিকতায় প্রতিবছর বাংলাদেশ থেকেও বিপুল সংখ্যক হজ যাত্রী নিবন্ধন করে থাকেন। এ বছর (২০২৩) এখনো পর্যন্ত প্রায় ঊনচল্লিশ হাজার ( ৩৮,৭৮৮ জন) হজ যাত্রী নিবন্ধন করেছেন। যেখানে,

  • সরকারি ভাবে প্রায় আট হাজার ( ৭,৬৭১ জন )
  • বেসরকারি ভাবে প্রায় বত্রিশ হাজার (৩১,১১৭ জন )

পাসপোর্ট জমা দেওয়ার বর্ধিত সময়

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক গত ৩০ শে এপ্রিল এক বিবৃতিতে জানানো হয় যে, ” আশকোনা হজ “ অফিসে পাসপোর্ট জমা দেওয়ার সময়সীমা আগামী ১০ মে রোজ বুধবার পর্যন্ত বর্ধিত করা হল। সেই ধারাবাহিকতায় এ বছর এর হজ যাত্রীরা আগামী ১০ মে পর্যন্ত পাসপোর্ট জমা দিতে পারবে।

ইতিমদ্ধে সৌদি দূতাবাসে ভিসা ইস্যু কার্যক্রম চলমান রয়েছে বলে জানা গেছে। জেনে রাখা ভালো যে এ বছর ১৬ এপ্রিল থেকে হজ এর কার্যক্রম শুরু হয়ে আগামী ১০ এপ্রিল এর অফিসিয়াল কার্যক্রম সমাপ্ত হবে।

হজের পাসপোর্ট জমা দেওয়ার বর্ধিত সময়

পাসপোর্ট জমা দেওয়ার বিজ্ঞপ্তি: ধর্ম মন্ত্রনালয়

বাংলাদেশ ধর্ম মন্ত্রনালয় এবারের হজ যাত্রীদের পাসপোর্ট জমা দেয়ার সময়সীমা জানিয়ে এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ৫ তারিখের মধ্যে হজের ভিসার সার্বিক কার্যক্রম সম্পন্ন করে ১০ মে মধ্যে তাদের পাসপোর্ট আশকোনা হজ অফিসে জমা দেয়ার জন্য বিষয়টি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

পাসপোর্ট জমা দেওয়া সময়সীমা উল্লেখিত বিজ্ঞপ্তির কিছু অংশ নিচে ছবির মাধ্যমে দেখানো হলো।

হজের পাসপোর্ট জমা দেওয়ার বিজ্ঞপ্তি

হাজিদের পাসপোর্ট জমা দেয়ার সময়সীমা সম্পর্কে সম্পূর্ণ বিজ্ঞপ্তি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালে দেখতে পারেন। বিজ্ঞপ্তি ও হজ সম্পর্কিত তথ্য বিভিন্ন আপডেটার জন্য hajj.gov.bd ভিজিট করতে পারেন।

হজ্জ কবে হবে ২০২৩

ইনশাআল্লাহ চাঁদ দেখা সাপেক্ষে এ বছর পবিত্র হজ ৯ ই জিলহজ ( ২৭ শে জুন ) অনুষ্ঠিত হবে। যেহেতু আরবি মাস চাঁদ দেখার উপর নির্ভর করে তাই হজ্জ কবে হবে ২০২৩ নিশ্চিত ভাবে বলা যাবে না। তবে আনুমান করে বলা যায় এবার হজ ২৭ জুন ২০২৩ পালিত হবে।

হজের আনুষ্ঠানিকতা ২৬ জুন থেকে ১লা জুলাই পর্যন্ত চলবে।

হজের কার্যক্রম যেহেতু আগে থেকেই শুরু করতে হয় এই কারনে বাংলাদেশ থেকে ২১ শে মে থেকে সৌদির উদ্দেশ্যে ফ্লাইট শুরু হবে। হাজিগণ তাদের ফ্লাইটের তারিখ অনুযায়ী হজের উদ্দেশ্যে যাত্রা করবেন।

হজযাত্রীরা কত ডলার সঙ্গে নিতে পারবে?

হজ যাত্রীর যাতায়াত খাবার ও থাকার খরচ হজ প্যাকেজের মধ্যে যুক্ত থেকে। হজ পালনের প্রয়োজনীয় সকল খরচ হজের ব্যবস্থাপনায় যারা আছে তারা বহন করবে।

তবে ব্যক্তিগত খরচের জন্য নিজের পকেট থেকে টাকা খরচ করতে হবে। আসলে সৌদিতে টাকা ব্যবহার করা যাবে না। এর জন্য প্রয়োজন ডলার অথবা রিয়েলের। হজ প্যাকেজের বাইরে একজন হজযাত্রী এবার তার সঙ্গে ১২০০ মার্কিন ডলার (USD) বা তার সমপরিমাণ মুদ্রা বহন করতে পারবে।

হজ হেল্পলাইন নাম্বার

হজের প্যাকেজ, ফ্লাইট কিনবা ভিসা প্রোসেসিং সম্পর্কিত যেকোনো তথ্য জানার জন্য হজ হেল্পলাইন নাম্বার 16136 এই নাম্বারে ফোন করে পরামর্শ নিতে পারবে।

হজের ভিসা ইস্যু, বিমানের টিকেট অথবা হজের পাসপোর্ট নিয়ে কোনো সমস্যার পরলে ১৬১৩৬ এই helpline কল করে যোগাযোগ করুন।

হজের প্যাকেজ মূল্য ২০২৩

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ হয়ে থেকে। সরকারি ব্যবস্থাপনায় এবারের হজ প্যাকেজের মূল্য নিরধারন করা হয়েছে ৬,৮৩,০১৫ টাকা এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য ধরা হয়েছে ৬,৭২,৬১৮ টাকা।

  • বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ মূল্য ৬ লক্ষ ৮৩ হাজার ১৫ টাকা
  • সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ মূল্য ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা

বিঃদ্র- কোন কারনে হজ প্যাকেজের মূল্য বৃদ্ধি হলে বর্ধিত টাকা হাজিগণ দিতে হবে। কোন অর্থ অবশিষ্ট থাকলে সেটি হাজিদের ফেরত দেয়া হবে।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 Comments